STAY WITH US

এইচএসসি প্রিপারেশন জীবন ও বৃক্ষ গল্পের নোটস (PDF) বাংলা ১ম পত্র

 এইচএসসি প্রিপারেশন জীবন ও বৃক্ষ গল্পের নোটস (PDF) বাংলা ১ম পত্র







এইচএসসি জীবন বৃক্ষ গল্পের নোট

 

জীবন বৃক্ষ

মোতাহের হোসেন চৌধুরী

 

লেখক পরিচিতি

 

জন্ম পরিচয়:

 

১৯০৩ খ্রিস্টাব্দ, নোয়াখালী কাঞ্চনপুর গ্রাম।

 

 

শিক্ষাজীবন:

 

মাধ্যমিক: ইউসুফ হাই স্কুল, কুমিল্লা। আই.. ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা। বি.. ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা এম.. (বাংলা), ১৯৪৩ খ্রিস্টাব্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

 

পেশা/কর্মজীবন:

 

সহকারী শিক্ষক: ইউসুফ হাই স্কুল, কুমিল্লা। প্রভাষক: ইসলামিয়া কলেজ, কলকাতা (১৯৪৬) অধ্যাপক: বাংলা বিভাগ, চট্টগ্রাম কলেজ

 

 

মৃত্যবরণ:

 

১৮ সেপ্টেম্বর, ১৯৫৬ খ্রিস্টাব্দ

 

 

প্রবন্ধগ্রন্থ:

 

সভ্যতা'(ক্লাইভ বেলেরসিভিলাইজেশনগ্রন্থের অনুবাদ); ‘সুখ’ (বার্ট্রান্ড রাসেলেরকংকোয়েস্ট অব হ্যাপিনেসগ্রন্থের অনুবাদ)

 

 

 

 

 

লেখক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি : মোতাহের হোসেন চৌধুরী

 

 মোতাহের হোসেন চৌধুরী অনুসারী ছিলেনবার্ট্রান্ড রাসেল, রবীন্দ্রনাথ ঠাকুর,ক্লাইভ বেল এদের জীবনাদর্শনের।

 

 মুসলিম সাহিত্য সমাজের মুখপত্রশিখা’ (১৯২৭) পত্রিকার পঞ্চম বর্ষে মোতাহের হোসেন চৌধুরীর প্রকাশিত গ্রন্থরবীন্দ্রনাথ বৈরাগ্যবিলাস।

 

 মোতাহের হোসেন চৌধুরীর মৃত্যুর পর প্রকাশিত হয়সংস্কৃতি কথা (১৯৫৮), সভ্যতা(১৯৬৫), সুখ(১৯৬৮) তিনটি গ্রন্থ।

 

 বাংলাদেশের প্রবন্ধ সাহিত্যে তার এক বিশিষ্ট সংযোজনসংস্কৃতি কথা।

 

 Civilization গ্রন্থটি ক্লাইড বেলের লেখা।

 

 মোতাহের হোসেন চৌধুরীর প্রকাশিত অপ্রকাশিত সমস্ত রচনারচনাবলিআকারে প্রকাশ করে বাংলা একাডেমি।

 

 মননশীল, চিন্তা-উদ্দীপক পরিশীলিত গদ্য রচনার ক্ষেত্রে বিশিষ্ট হয়ে আছেন মোতাহের হোসেন চৌধুরী।

 

 মোতাহের হোসেন মারা যান চট্টগ্রাম কলেজে অধ্যাপনাকালে

 

 তিনি স্মরণীয় হয়ে আছেন ঢাকার মুসলিম সাহিত্য সমাজের মুক্তবুদ্ধি চর্চা আন্দোলনের জন্য

 

জীবন বৃক্ষপ্রবন্ধের গুরুত্বপূর্ণ তথ্যাবলি : এইচএসসি জীবন বৃক্ষ গল্প

 

 সমাজের কাজ কেবল টিকে থাকার সুবিধা দেওয়া নয়। মানুষকে বড় করে তোলা সমাজের কাজ

 

 জীবন বৃক্ষ গল্প প্রাবন্ধিক মানুষের বিকাশ সাধনের প্রতি গুরুত্ব দিয়েছেন।

 

 স্বল্পপ্রাণ স্থূলবুদ্ধি জবরদপ্তিপ্রিয় মানুষে সংসার পরিপূর্ণ

 

 অপরের সার্থকতার পথে অন্তরায় সৃষ্টি করা জবরদপ্তিপ্রিয় মানুষের কাজ।

 

 নিষ্ঠুর বিকৃতবুদ্ধি মানুষদের দেবতাঅহংকার।

 

 গায়ের জোরে কাজ হাসিলে তৎপর থাকে যে তাকে বলে- জবরদপ্তিপ্রিয়

 

 স্বল্পপ্রাণ, স্থূলবুদ্ধি জবরদস্তিপ্রিয় মানুষের মানবপ্রেমেরর বাণী- আন্তরিকতাশূন্য উপলব্ধিহীন।

 

 স্থূলবুদ্ধিশবদের অর্থ- সূক্ষ্ম বিচারবুদ্ধিহীন।

 

 নিষ্ঠুর বিকৃতবুদ্ধি মানুষের স্থানে আনতে হবেবড় মানুষ সূক্ষ্মবুদ্ধি উদারহৃদয় গভীরচিত্ত ব্যক্তিদের।

 

 বড় মানুষদের কাছে জীবনাদর্শের প্রতীক- সজীব বৃক্ষ।

 

 বৃক্ষের কাজ অপরের সেবার জন্য প্রস্তুত হওয়া।

 

 বৃক্ষের জীবনের গতি বিকাশকে উপলব্ধি করা দরকার।

 

 ফুল ফোটাকে রবীন্দ্রনাথ নদীর গতির সাথে তুলনা করেছেন।

 

 নদীকে অনেক বাধা ডিঙানোর দুঃখ পেতে হয়

 

 প্রাবন্ধিক রবীন্দ্রনাথ ঠাকুরকে বলেছেন- বৃক্ষপ্রেমী, তপোবন প্রেমিক।

 

 কল্পনা অনুভূতির চক্ষুকে বড় করে তুললে বৃক্ষের বেদনা সহজে উপলব্ধি করা যায়।

 

 গোপন নীরব সাধনা নদীতে অভিব্যক্ত নয়।

 

 দোরের কাছে দাঁড়িয়ে বৃক্ষ নতি, শান্তি সেবার বাণী প্রচার করে।

 

 সে তো প্রাপ্তি নয়, আত্মবিসর্জন। নদীর সম্পর্কে বলা হয়েছে।

 

 বৃক্ষের পানে তাকিয়ে রবীন্দ্রনাথঅন্তরের সৃষ্টিধর্ম উপলব্ধি করেছেন

 

 নীরব ভাষায় বৃক্ষের সার্থকতার গান শুনতে হয়অনুভূতির কান দিয়ে।

 

 সুখ-দুঃখ-বেদনা উপলব্ধির ফলে অন্তরের যে পরিপক্বতা, তাই আত্মা।

 

 বিজ্ঞানের অপর নাম বস্তুজিজ্ঞাসা।

 

 নতিঅর্থ- অবনত ভাব। বিনয় নম্রতা।

 

 তপোবনঅর্থ- অরণ্যে ঋষির আশ্রম।

 

* ‘গূঢ়অর্থপ্রচ্ছন্ন গভীর তাৎপর্য

 

 আত্মিকঅর্থ- মনোজাগতিক।







Post a Comment

0 Comments