বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ (PDF) এইচএসসি বাংলা ২য় পত্র
বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ
১। (ক) যে কোনো পাঁচটি বাক্যের অপপ্রয়োগ শুদ্ধ করে লেখ :
(i) আমি সাক্ষী দিব না।
(ii) এক পৌষে শীত যায় না।
(iii) সব পাখিরা ঘরে আসে না।
(iv) আমি সন্তোষ হলাম।
(v) দৈন্যতা সবসময় ভালো নয়।
(vi) অপমান হবার ভয় নেই।
(vii) তিনি স্বস্ত্রীক নিউমার্কেটে গিয়েছেন।
(viii) তাহাকে এখান থেকে যাইতে হবে।
অথবা
(খ) নিচের অনুচ্ছেদের অপপ্রয়োগগুলো শুদ্ধ করে লেখ :
বৃষ্টি চলাকালীন সময়ে অসীম ফিরে এল। সে খুবই সুবুদ্ধিমান ।
তার
আপাদমস্তক পর্যন্ত ভেজা। পোশাক পাল্টানো আবশ্যকীয়। কিন্তু প্রথমেই সে আকণ্ঠভোজন করিল। তা দেখে অসীমের মা বিস্মিত হলেন। তবে, অসীম নিঃসন্দিহান যে, তার অসুখ হবে না।
উত্তরঃ
(ক)
(i) আমি সাক্ষ্য দিব না।
(ii) এক মাঘে শীত যায় না।
(iii) সব পাখি ঘরে আসে না।
(iv) আমি সন্তুষ্ট হলাম।
(v) দৈন্য/ দীনতা সবসময় ভালো নয় ।
(vi) আপমানিত হবার ভয় নেই।
(vii) তিনি সস্ত্রীক/স্ত্রীসহ নিউমার্কেটে গিয়েছেন।
(viii) তাকে এখান থেকে যেতে হবে।
(খ) উত্তরঃ বৃষ্টি চলাকালীন/বৃষ্টির সময়ে অসীম ফিরে এল। সে খুবই বুদ্ধিমান। তার আপদমস্তক ভেজা। পোশাক পাল্টানো আবশ্যক। কিন্তু প্রথমেই সে আকণ্ঠভোজন করল। তা দেখে অসীমের মা বিস্মিত হলেন। তবে অসীম নিঃসন্দেহ যে তার অসুখ হবে না।
২। (ক) যেকোনো পাঁচটি বাক্যের অপপ্রয়োগ শুদ্ধ করে লেখো:
i. জাতীয় প্রেসক্লাবে তিনি এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন।
ii. কাব্যটির উৎকর্ষতা প্রশংসনীয়।
iii. আমি এ ঘটনা চাক্ষুষ প্রত্যক্ষ করেছি।
iv. সম্প্রতি কয়েকটি নদীতে নাব্যতা সংকট দেখা দিয়েছে।
V. স্বজনেরা মারাদাহ করতে শ্মশানে গেছেন।
vi. ফেলো টাকা মাখো তেল।
vii. তদানীন্তনকালে বাঙালি ব্রিটিশদের অধীন ছিলো।
viii. কথাটি শুনে তিনি আশ্চর্য হলেন।
অথবা,
খ) নিচের অনুচ্ছেদের অপপ্রয়োগগুলো শুদ্ধ করো:
বিদ্বানজনেরা সাধারণত সংস্কৃতিপ্রিয়। সৌহার্দতা আমাদের বাঙালি সংস্কৃতির প্রাণ। কিন্তু দিন দিন তা ম্লান হওয়ায় আমরা সশঙ্কিত। তবুও নিরাশায় ডুবে থাকলে চলবে না। এ ক্ষেত্রে যে কোনো শুভ উদ্যেগকে জানাই সুস্বাগত।
ক) উত্তর:
i. জাতীয় প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলনে তিনি বক্তব্য রাখেন ।
ii. বাক্যটির উৎকর্ষ প্রশংসনীয় ।
iii. আমি এ ঘটনা স্বচক্ষে দেখেছি ।
iv. সাম্প্রতিক কয়েকটি নদীতে নাব্য সংকট দেখা দিয়েছে।
v. স্বজনেরা মরা পোড়াতে শ্মশানে গেছেন।
vi. ফেলো কড়ি মাখো তেল।
vii. তৎকালীন বাঙালি ব্রিটিশদের অধীন ছিল ।
viii. কথাটি শুনে তিনি আশ্চর্যান্মিত হলেন।
অথবা,
(খ) উত্তর: বিদ্বানেরা সাধারণত সংস্কৃতিপ্রিয় হন। সৌহার্দ আমাদের বাঙালি সংস্কৃতির প্রাণ। কিন্তু দিন দিন তা ম্লান হওয়ায় আমরা শঙ্কিত। তবুও হতাশায় ডুবে থাকলে চলবে না। এক্ষেত্রে যেকোনো শুভ উদ্যোগকে জানাই স্বাগত।
৩। (ক) যে কোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখ:
(i) নতুন নতুন ছেলেগুলো কলেজে বড় উৎপাত করছে।
(ii) বিশ্বে বাংলা ভাষাভাষী সংখ্যা প্রায় পঁচিশ কোটি।
(iii) দশচক্রে ঈশ্বর ভূত।
(iv) অন্যায়ের প্রতিফল দুনিবার্য।
(v) অল্প দিনের মধ্যে তিনি আরোগ্য হলেন।
(vi) বাজার খাঁটি গরুর দুধ দুর্লভ।
(vii) বাংলাদেশ একটি উন্নতশীল দেশ।
(viii) গাছটি সমূলসহ উৎপাটিত হয়েছে।
অথবা,
(খ) অনুচ্ছেদটি অপপ্রয়োগগুলো শুদ্ধ কর:
আজকাল বানানের ব্যাপারে সকল ছাত্ররাই অমনোযোগী। বানান শুদ্ধ করে লেখার জন্য তাহার ত সচেষ্টিত নহেই, বরং অবস্থাদৃষ্টে মনে হয়, তাহারা সবাই ভুল করার প্রতিযোগিতায় নেমেছে।
ক) উত্তরঃ
(i) নতুন নতুন ছেলেগুলো কলেজে বড় উৎপাত করছে।
উত্তর: নতুন নতুন ছেলে কলেজে বড় উৎপাত করছে।
(ii) বিশ্বে বাংলা ভাষাভাষী সংখ্যা প্রায় পঁচিশ কোটি।
উত্তর: বিশ্বে বাংলাভাষী লোকের সংখ্যা প্রায় ত্রিশ কোটি।
(iii) দশচক্রে ঈশ্বর ভূত।
উত্তর: দশ চক্রে ভগবান ভূত।
(iv) অন্যায়ের প্রতিফল দুনিবার্য।
উত্তর: অন্যায়ের প্রতিফল অনিবার্য।
(v) অল্প দিনের মধ্যে তিনি আরোগ্য হলেন।
উত্তর: অল্প দিনের মধ্যে তিনি আরোগ্য লাভ করবেন।
(vi) বাজার খাঁটি গরুর দুধ দুর্লভ।
উত্তর: বাজারে গোরুর খাঁটি দুধ দুর্লভ।
(vii) বাংলাদেশ একটি উন্নতশীল দেশ।
উত্তর: বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ।
(viii) গাছটি সমূলসহ উৎপাটিত হয়েছে।
উত্তর: গাছটি সমূলে উৎপাটিত হয়েছে।
খ) উত্তরঃ আজকাল বানানের ব্যাপারে সকল ছাত্র অমনোযোগী। বানান শুদ্ধ করে লেখার জন্য তারা সচেষ্ট নয় বরং অবস্থা দৃষ্টিতে মনে হয় তারা সবাই ভুল করার প্রতিযোগিতায় নেমেছে।
৪। (ক) যে কোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখ :
(i) মেয়েটি বিদ্বান হলেও ঝগড়াটে।
(ii) অতি লোভে গাজন নষ্ট।
(iii) আমি এ ঘটনা চাক্ষুস প্রত্যক্ষ করেছি।
(iv) সূর্য উদয় হয়েছে।
(v) গাছটি সমূলসহ উৎপাটিত হয়েছে।
(vi) দৈন্যতা প্রশংসনীয় নয়।
(vii) বিধি লঙ্ঘন হয়েছে।
(viii) মাতাহীন শিশুর কী দুঃখ!
অথবা,
(খ) নিচের অনুচ্ছেদের অপপ্রয়োগগুলো শুদ্ধ কর :
এবার স্যার আমাদের ওপর রাগিয়া গেলেন। তিনি বললেন, তোমরা এস,এস, সি, পাশ করিলে কী করে? গিতাঞ্জলী, মুহূর্ত, দন্দ ইত্যাদি বানান পর্যন্ত ভুল কর।”
ক) উত্তরঃ
(i) মেয়েটি বিদ্বান হলেও ঝগড়াটে।
উঃ মেয়েটি বিদুষী হলেও ঝগড়াটে।
(ii) অতি লোভে গাঁজন নষ্ট।
উঃ অতি লোভে তাঁতি নষ্ট।
(ii) আমি এ ঘটনা চাক্ষুস প্রত্যক্ষ করেছি।
উঃ আমি এ ঘটনা প্রত্যক্ষ করেছি।
(iv) সূর্য উদয় হয়েছে।
উঃ সূর্য উদিত হয়েছে।
(v) গাছটি সমূলসহ উৎপাটিত হয়েছে।
উঃ গাছটি সমূলে বা মূলসহ উৎপাটিত হয়েছে।
(vi) দৈন্যতা প্রশংসনীয় নয়।
উঃ দীনতা বা দৈন্য প্রশংসনীয় নয়।
(vii) বিধি লঙ্ঘন হয়েছে।
উঃ বিধি লঙ্ঘিত হয়েছে।
(viii) মাতাহীন শিশুর কী দুঃখ!
উঃ মাতৃহীন শিশুর কী দুঃখ!
অথবা,
খ) উত্তরঃ এবার স্যার আমাদের ওপর রেগে গেলেন। তিনি বললেন, “তোমরা এস. এস. সি. পাশ করলে কী করে? গীতাঞ্জলি, মুহূর্ত, দ্বন্দ্ব ইত্যাদি।
৫। (ক) নিচের যেকোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখ’:
i) সে অপমান হইয়াছে।
ii) দৈন্যতা প্রশংসনীয় নয়।
iii) সকল সভ্যগণ এখানে উপস্থিত ছিলেন।
iv) সূর্য উদয় হয়েছে।
v) আপনি স্বপরিবার আমন্ত্রিত।
vi) আমি এ ঘটনা চাক্ষুষ প্রত্যক্ষ করেছি।
vii) ছেলেটি ভয়ানক মেধাবী।
viii) চোখে হলুদফুল দেখছি।
অথবা,
(খ) অনুচ্ছেদটি শূদ্ধ করে লেখ:
ইদানিংকালে ইংরেজি ধাঁচে বাংলা বলার অপচেষ্টা দেখা যাচ্ছে। বিশ্বে বাংলা ভাষাভাষীর সংখ্যা প্রায় পঁচিশ কোটি। এমন লজ্জাচ্চর ব্যাপার কখনো দেখি নাই। ভাষা আন্দোলন চলাকালীন সময়ে বাংলার প্রধান প্রতিপক্ষ ছিল উর্দু। হয়তো আসছে আগামীতে বাংলার প্রতিপক্ষ হবে হিন্দি।
ক) উত্তর:
i) সে অপমান হইয়াছে।
উত্তর: সে অপমানিত হয়েছে।
ii) দৈন্যতা প্রশংসনীয় নয়।
উত্তর: দীনতা প্রশংসনীয় নয়।
iii) সকল সভ্যগণ এখানে উপস্থিত ছিলেন।
উত্তর: সকল সভ্য এখানে উপস্থিত ছিলেন।
iv) সূর্য উদয় হয়েছে।
উত্তর: সূর্য উদীত হয়েছে।
v) আপনি স্বপরিবার আমন্ত্রিত।
উত্তর: আপনি সপরিবারে আমন্ত্রিত।
vi) আমি এ ঘটনা চাক্ষুষ প্রত্যক্ষ করেছি।
উত্তর: আমি এ ঘটনা প্রত্যক্ষ করেছি।
vii) ছেলেটি ভয়ানক মেধাবী।
উত্তর: ছেলেটি অত্যন্ত মেধাবী ।
viii) চোখে হলুদফুল দেখছি।
উত্তর: চোখে শর্ষে ফুল দেখছি।
খ) উত্তরঃ ইদানীং ইংরেজি ধাঁচে বাংলা’ বলার অপচেষ্টা দেখা যাচ্ছে। বিশ্বে বাংলাভাষীর সংখ্যা প্রায় ত্রিশ কোটি। এমন লজ্জাকর ব্যাপার কখনো দেখি নাই। ভাষা আন্দোলন চলাকালীন বাংলার প্রধান প্রতিপক্ষ ছিল উর্দু। হয়তো আগামীতে বাংলার প্রতিপক্ষ হবে হিন্দি।
৬। (ক) অনুচ্ছেদের অপপ্রয়োগগুলো শুদ্ধ কর:
ইদানীংকালে রাত জেগে ফেসবুক দেখে অনেক ছাত্ররা নিজেদের শরীরের ক্ষতি করছে। এতে তারা যেমন মানসিক দৌবল্যতায় ভুগছে তেমনি লেখাপড়ায় হয়ে পড়ছে অমনযোগী। তাছাড়া আবশ্যকীয় প্রস্তুতির অভাবে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে না পেরে অনেকে চোখে সর্ষে পুষ্প দেখছে।
অথবা,
(খ), নিচের যেকোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখ:
i) দৈন্যতা প্রশংসনীয় নয়।
ii) তার কথায় মাধুর্যতা নেই।
iii) হাটে কলস ভাঙা।
iv) আপনার একান্ত বাধ্যগত ছাত্র।
v) তুমি কি বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে না?
vi) বিদ্যান মহিলার জ্ঞান বেশি।
vii) সকল সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন।
(ক) উত্তরঃ
রাত জেগে ফেসবুক দেখে অনেক ছাত্র নিজেদের শরীরের ক্ষতি করছে। এতে তারা যেমন মানসিক দুর্বলতায় ভুগছে তেমনি পড়াশুনায় হচ্ছে অমনোযোগী। তাছাড়া আবশ্যক প্রস্তুতির অভাবে কাঙ্ক্ষিত ফল অর্জন করতে না পেরে অনেকে চোখে সর্ষে ফুল দেখছে।
(খ) উত্তরঃ
i) দৈন্যতা প্রশংসনীয় নয়।
উত্তর: দীনতা প্রশংসনীয় নয়।
ii) তার কথায় মাধুর্যতা নেই।
উত্তর: তার কথায় মাধুর্য নেই।
iii) হাটে কলস ভাঙা।
উত্তর: হাটে হাঁড়ি ভাঙা ।
iv) আপনার একান্ত বাধ্যগত ছাত্র।
উত্তর: সে তার শিক্ষকের একান্ত বাধ্য/ অনুগত ছাত্ৰ .
v) তুমি কি বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে না?
উত্তর: তুমি কি বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে না ?
vi) বিদ্যান মহিলার জ্ঞান বেশি।
উত্তর: বুদ্ধিমতী/ বিদুষী মহিলার জ্ঞান বেশি।
vii) সকল সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন।
উত্তর: সকল সদস্য সভায় উপস্থিত ছিলেন।
৭। (ক) যে কোনো পাঁচটি বাক্যের অপপ্রয়োগ শুদ্ধ করে লেখো:
i. তিনি আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেবে।
ii. প্রয়াত কবিকে আমরা সবাই অশ্রুজলে বিদায় দিলাম।
iii. তাহারা সবাই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।
iv. সুশিক্ষার কোনো বিকল্প নেই।
v. এতে গৌরব লোপ হয়েছে।
vi. শ্রাবণী অত্যন্ত বুদ্ধিমান মেয়ে।
vii. সকল সদস্যগণকে অভিনন্দন জানাচ্ছি।
viii. পরবর্তীতে আপনি আবার আসবেন।
অথবা, (খ) নিচের অনুচ্ছেদের অপপ্রয়োগগুলো শুদ্ধ করো:
জামিল সাহেব স্বপরিবারে ছুটি কাটাতে চলেছেন। এবার তাঁর যাত্রা কক্সবাজারের সমুদ্রসৈকত। কিন্তু ট্রেনে কিছু যাত্রীর সৌজন্যতাহীন আচরণে তিনি বড় বিরক্ত হলেন। শিক্ষাসফরের যাত্রীরা অসুরে গলায় সুরদেবীর আরাধনা করছে। তবে তাঁর বিরক্তবোধ প্রকাশ প মাত্রই তারা নিজেদের ভুল বুঝতে পারে।
ক) উত্তরঃ
i. তিনি আজ ভিডিও কনফারেন্সে ভাষণ দেবেন ।
ii. প্রয়াত কবি কে আমরা সবাই অশ্রসিক্ত নয়নে বিদায় দিলাম।
iii. তারা সবাই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন।
iv. শিক্ষার কোন বিকল্প নেই।
v. এতে গৌরব লোপ পেয়েছে ।
vi. শ্রাবণী অত্যন্ত বুদ্ধিমতি মেয়ে ।
vii. সকল সদস্যকে অভিনন্দন জানাচ্ছি ।
viii. আপনি পরে আবার আসবেন ।
খ) উত্তর: জামিল সাহেব সপরিবারে ছুটি কাটাতে চলেছেন। এবার তাদের যাত্রা কক্সবাজারের সমুদ্রসৈকত। কিন্তু ট্রেনে কিছু যাত্রীর অসৌজন্য আচরণে তিনি বড় বিরক্ত হলেন। শিক্ষাসফরের যাত্রীরা বেসুরো গলায় সুরদেবীর আরাধনা করছে। তবে তাঁর বিরক্ত প্রকাশ পাওয়া মাত্রই তারা নিজেদের ভুল বুঝতে পারে।
৮। (ক) যেকোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখো:
i. পাতায় পাতায় পড়ে শিশির নিশির।
ii. শতাব্দীর দুচোখ অশ্রুজলে ভেসে গেল।
iii. শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করব।
iv. আসছে ২ এপ্রিল, ২০১৯ আমাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে।
V. চোরটাকে পূর্ণচন্দ্র দিয়ে বিদায় কর।
vi. যাবতীয় প্রাণীবৃন্দ এই গ্রহের বাসিন্দা। vii. সারাজীবন ভূতের মজুরি খেটে মরলাম।
viii. পাহাড়ের প্রাকৃতিক বৈচিত্র্যতা আমাদের মুগ্ধ করে।
অথবা,
(খ) অনুচ্ছেদটি শুদ্ধ করে লেখো:
আমাদের বঙ্গভূমি সুজলা, সুফলা, শস্য শ্যামলা, তবু চাষার উদরে অন্ন নাই কেন? ইহার উত্তর শ্রদ্ধাশীল রবীন্দ্রনাথ ঠাকুর দিয়েছেন, “ধান তার বসুন্ধরা যার।” তাই তো, অভাগা চাষাবৃন্দ কে? সে কেবলমাত্র “ক্ষেতে ক্ষেতে পুইড়া মরিবে” হাল বহন করিবে আর পাট উৎপন্ন করিবে। তাহা হইলে চাষার ঘরে যে “মোরাই-ভরা ধান ছিল, গোয়াল ভরা গরু ছিল, উঠান ভরা মুরগি ছিল,” একথার অর্থ কী?
৯। (ক) নিচের যেকোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখ:
ⅰ) যাবতীয় প্রাণীবৃন্দ এই গ্রহের বাসিন্দা।
ii) তার দু’চোখ অশ্রুজলে ভেসে গেল।
iii) তিনি স্বস্ত্রীক নিউমার্কেটে গিয়েছেন।
iv) ফেলো টাকা মাখো তেল।
v) দৈন্যতা সবসময়ে প্রশংসনীয় নহে।
vi) শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করবো।
vii) উপরোক্ত বাক্যটি শুদ্ধ নয়।
viii) লোকটিকে পূর্ণচন্দ্র দিয়ে বিদায় করে দাও।
অথবা,
(খ) অনুচ্ছেদটি শুদ্ধ করে লেখ:
নুরুল হুদা অবাক হয়ে তাকিয়ে থাকে। তারা কি করে চেনে? কেমিস্ট্রি ডিপার্টমেন্টের আলমারি সাজিয়ে রাখার সময়কালে এক কুলি দাঁড়িয়েছিল তার গা ঘেঁষে। তখন তো ঘোরতরো বর্ষাকাল, ঢাকাই এবার বৃষ্টিও হয়েছে খুব। রাতদিন এই বৃষ্টি নিয়ে সে কি যেন বলছিল, তাতে কুলিটা ভিড়বিড় করিয়া ওঠে, ‘বর্ষাকালেই তো জুত’।
কথাটা দুবার বলেছিল। এর মানে কী? স্টাফরুমে কে একজন একদিন না দুদিন ফিসফিস করছিল, বাংলায় বর্ষা তো শালারা জানে না। রাশিয়ায় ছিল জেনারেল উইনটার, আমাদের জেনারেল মনসুন।
১০। (ক) যেকোনো পাঁচটি বাক্য শুদ্ধ করে লেখো:
i. সব ছাত্ররা উপস্থিত আছে।
ii. আমার টাকার আবশ্যক নাই।
iii. এটি লজ্জাস্কর ব্যাপার।
iv. বিদ্যান মূর্খ অপেক্ষা শ্রেষ্ঠ।
v. ছেলেটি বংশের মাথায় চুনকালি দিল।
vi. বিরাট গরু-ছাগলের হাট।
vii. সে এ মোকদ্দমায় সাক্ষী দিয়েছে।
viii. অশ্রু জলে বুক ভেসে গেল।
অথবা,
(খ) অনুচ্ছেদে বিদ্যমান অপপ্রয়োগসমূহ শুদ্ধ করো:
ইদানীংকালে ইংরেজি ধাঁচে বাংলা বলার অপচেষ্টা দেখা যাচ্ছে। বিশ্বে বাংলা ভাষাভাষীর সংখ্যা প্রায় পঁচিশ কোটি। এমন লজ্জাস্বকর ব্যাপার কখনো দেখিনি। ভাষা-আন্দোলনের সময় বাংলা ভাষার প্রধান প্রতিপক্ষ ছিল উর্দু। হয়তো আগামীতে বাংলা ভাষার প্রতিপক্ষ হবে হিন্দি।
0 Comments